Home / লাইফ স্টাইল / ক্যান্সার, বন্ধ্যাত্ব ও কিডনি ড্যামেজের ঝুঁকি বাড়ায় ‘মেকাপ’

ক্যান্সার, বন্ধ্যাত্ব ও কিডনি ড্যামেজের ঝুঁকি বাড়ায় ‘মেকাপ’

অনলাইন ডেস্ক : অন্যের চোখে নিজেকে আকর্ষণীয় করতে অধিকাংশ নারীরাই মেকাপ করে থাকেন। কেউ পার্লারে গিয়ে আবার কেউ বাসায় বসে। কিন্তু আপনি জানেন কি এই মেকাপই আপনার শরিরে নিরব ঘাতক হিসেবে কাজ করে? অনেকেই হয়তো জানেন, কিন্তু অধিকাংশই এ সম্পর্কে কোন ধারণা রাখেন না।

তাহলে জেনে নিন মেকাপের ভয়াবহ ক্ষতিকারক দিকগুলো।

ক্যানসার : কিছু লিপবাম, লিপস্টিক এবং সানস্ক্রিনে বেঞ্জোফেনান নামে এক ধরনের টক্সিক কেমিকেল থাকে। যেটি সূর্যের অতি বেগুনি রশ্মির থেকে ত্বককে বাঁচায়। যদিও বাস্তবে এই কেমিকেলটি ক্যানসারের মতো মরণব্যধি রোগ হওয়ার পিছনে অন্যতম প্রধান কারণ, এমনটাই দাবি গবেষকদের।

বন্ধ্যাত্ব : একাধিক লিপস্টিক, সানস্ক্রিন এবং ফাউন্ডেশনে এমন কিছু কেমিকাল থাকে যেগুলি শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে বন্ধ্যাত্বের কারণ হয়ে দাঁড়ায়।

হরমোনের ক্ষতি : যে মেয়েরা অতিরিক্ত মেকআপ করে তাদের শরীরে হরমোনের ভারসাম্য ক্ষতিগ্রস্ত হয়, এবং নানা রোগ বাসা বাঁধতে শুরু করে।

হাড়ের রোগ : কেডিয়াম নামে এই কমিকালটি যদি ত্বক ভেদ করে হাড়ে পৌঁছে যায় তাহলে কিন্তু বিপদ! কারণ এর থেকে হতে পারে নানা ধরনের জটিল হাড়ের রোগ।

কিডনি ড্যামেজ : কেডিয়াম নামে এক ধরনের কেমিকাল ব্যবহার করা হয় একাধিক মেকআপ প্রডাক্টে। এটি কোনো ভাবে যদি শরীরে প্রবেশ করে, তাহলে কিডনির মারাত্মক ক্ষতি হয়। কিছু ক্ষেত্রে তো কিডনি ড্যামেজের মতো বিপদ ডেকে আনতে পারে এই উপাদানটি।

মাথা ঘোরা : নেলপলিশ, চুলের ডাই প্রভৃতিতে টলুইন নামে এক ধরনের বিষাক্ত কেমিকেল থাকে যেটির কারণে মাথা ঘোরা, এমনকি ক্রনিক মাথা যন্ত্রণার মতো সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

About দেশ খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Powered by Dragonballsuper Youtube Download animeshow