সংবাদ শিরোনামঃ
Home / লাইফ স্টাইল / অতিরিক্ত চা পানের ক্ষতিকারক দিকসমূহ

অতিরিক্ত চা পানের ক্ষতিকারক দিকসমূহ

নিউজ ডেস্ক : চা একটি অতিপরিচিত পানীয়। গ্রাম কিংবা শহর কোথায় নেই এর উপস্থিতি। সকালের নাস্তায়, দুপুরের ক্লান্তিতে, এমনকি বিকেলের অবসর সময়ে এক কাপ চা না হলে অনেকের চলেই না। চা পান করে না এমন মানুষ খুঁজে পাওয়া সত্যিই কষ্টের। কিন্তু আপনি জানেন কি চা পানের মারাত্বক ক্ষতিকর পাশ্বপতিক্রিয়া রয়েছে? যদি না জেনে থাকেন তাহলে আজই জেনে নিন্

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে অতিরিক্ত চা পানের ক্ষতিকারক দিকসমূহ :

ঘুমের সমস্যা: চায়ে থাকা ক্যাফেইন মেলাটোনিন হরমোনের উপর প্রভাব রাখে এবং ঘুমে ব্যাঘাত ঘটায়।

কম পুষ্টি শোষণ: অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ করা হলে হজমে সমস্যা দেখা দেয় এবং পুষ্টি শোষণ কম হয়। চায়ে ট্যানিন নামক উপাদান থাকে যা খাবারের লৌহ শোষণে বাধা দেয়।

অস্থিরতা বাড়ায়: অতিরিক্ত চা পান মানসিক চাপ, উদ্বেগ এবং দুশ্চিন্তা বাড়ায়। অতিরিক্ত ক্যাফেইন গ্রহণে অস্তিরতা দেখা দেয়।

বুক জ্বালা পোড়া ও অস্বস্তি: চা’য়ে থাকা ক্যাফেইন অ্যাসিড সৃষ্টি করে। ফলে পেটে নানান সমস্যা দেখা দেয় এবং বুক জ্বলা, পেট ফোলা ও অস্বস্তি দেখা দেয়। তাছাড়া পাকস্থলির অ্যাসিড খাদ্য নালীর দিকে ঠেলে দেয়ার অন্যতম কারণ হতে পারে অতিরিক্ত চা গ্রহণ।

গর্ভাবস্থায় জটিলতা: অতিরিক্ত চা পান করা মা ও তার গর্ভের শিশুর জন্য ক্ষতিকর। শরীরে ক্যাফেইনের উপস্থিতি বেড়ে গেলে গর্ভাবস্থায় ঝুঁকি দেখা দেয়।

মাথা-ব্যথা: অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ করলে মাথা-ব্যথা হতে পারে।

বমি বমি ভাব: অতিরিক্ত চা পান বিশেষ করে, দুধ চা বমি বমি ভাব সৃষ্টি করে। চায়ের কষভাব হজমে গোলযোগ সৃষ্টি করে। যা থেকে হতে পারে পেট ফোলাভাব, অস্বস্তি এবং পেট ব্যথা।

About দেশ খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Powered by Dragonballsuper Youtube Download animeshow