Home / এক্সক্লুসিভ / রায়পুরে স্বাস্থ্যবিধি অমান্য করে বাজারগুলোতে পশুর হাট!

রায়পুরে স্বাস্থ্যবিধি অমান্য করে বাজারগুলোতে পশুর হাট!

ছবি: সোহেল আলম

সোহেল আলম: করোনাভাইরাস প্রতিরোধে গণজমায়েত থেকে দূরে থাকার কথা। কিন্তু সরকারি এই নির্দেশনা অমান্য করে লক্ষ্মীপুরের রায়পুরে পৌরসভাসহ ১০টি ইউপির বাজারগুলোতে বসেছে পশুহাট।পশু ক্রয়-বিক্রয়ের জন্য মোল্লারহাটে হাজারও মানুষের জড়ো হওয়ায় ভাইরাস সংক্রমণের আশঙ্কা রয়েছে।

প্রতি শুক্রবার ও শনিবার রায়পুর পৌরসভার নতুন বাজার, উপজেলার রাখালিয়া, বাসাবাড়ী, হায়দারগন্জ, মীরগন্জ, খাসেরহাট, মোল্লারহাট বাজারে বসে পশুর হাট। করোনাভাইরাস ছড়ানোর কারণ, প্রতিকার ও প্রতিরোধের উপায় জানিয়ে উপজেলা প্রশাসনের উদ্যোগে পুলিশের সর্বত্রই চলছে মাইকিং, প্রচার-প্রচারণা। অথচ চরবংশীর ইউপির মোল্লারহাট, খাসেরহাট, হায়দরগন্জ ও পৌরসভার নতুনবাজারে প্রস্তুতি চলছে পশুর হাঁট বসানোর।

ছবি: সোহেল আলম

দক্ষিণ চরবংশী ইউপি পরিষদের সামনে-মোল্লারহাট বাজারের-বিশাল হাঁটে পশুর পাশপাশি ক্রেতা-বিক্রেতার ভিড়, এতে ধুলো-ময়লা অস্বাস্থ্যকর পরিবেশে চলছে বেচা-কেনা। হাঁচি-কাশি, থুতু ফেলা, হাত মেলানো জড়িয়ে ধরাসহ বন্ধ নেই সংস্পর্শে আসার কোনো কিছুই। এতে ঝুঁকি জেনেও জীবিকার তাগিদেই এসেছেন বলে জানান ক্রেতা-বিক্রেতারা।

মেঘনার চরাঞ্চল থেকে আলী হোসেন ও মনির হোসেন নামে গরু বিক্রেতারা বলেন, সয়াবিন আবাদকৃত জমিতে সার ও সেচের পানির ভাড়া টাকার জন্য গরু বিক্রি করতে এসেছি। কোন ব্যাক্তিই স্বাস্থ্যবিধি মানছে না।

আব্দুর রহমান ও সাইফুল ইসলাম নামে দুই সমাজকর্মীর জানান, গরুর হাটে বিভিন্ন ধরনের লোক এসে হাত মেলাচ্ছেন। ক্রয়-বিক্রয়ের টাকা নিয়ে গণনা করছেন। এ বিষয়গুলো আমাদের মাঝে সচেতন থাকার প্রয়োজন। তাহলেই করোনার মতো সংক্রমণ ঠেকানো সম্ভব।

ছবি: সোহেল আলম

এ বিষয়ে ইজারাদার ইউনিয়ন আ’লীগ সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ মোল্লা ও তার ছেলে মনির হোসেন মোল্লা মোবাইলে জানান, প্রশাসনের তরফ থেকে আমাদেরকে এ বিষয়ে কোনো দিকনির্দেশনা দেয়া হয়নি। তারপরও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য ব্যবসায়ী ও ক্রেতাদের বলা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.জাকির হোসেন জানান, এ মুহূর্তে গণজমায়েতই যেখানে নিষিদ্ধ সেখানে গরুহাট বসবে কীভাবে। সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে।

রায়পুর ইউএনও সাবরীন চৌধুরী জানান, চরবংশী ইউপি কার্যালয়ের সামনে স্বাস্থ্যবিধি অমান্য করে গরুর বাজার বসানো বিষয়টি ইউপি চেয়ারম্যান আবু সালেহ মিন্টু ফরাজি জানিয়েছেন ও তার ফেসবুক ওয়ালেও দিয়েছেন। এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সম্পাদনায়: নাঈম কামাল

About দেশ খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Powered by Dragonballsuper Youtube Download animeshow