Home / এক্সক্লুসিভ / শিক্ষা কি? পর্ব ১

শিক্ষা কি? পর্ব ১

নাঈম কামাল: দার্শনিক ও শিক্ষাবিদ শিক্ষাকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। শিক্ষার উদ্দেশ্যে বর্ণনা করে গেছেন। প্রাচীন দার্শনিক এরিস্টোটল, সক্রেটিস ও প্লেপটো শিক্ষার তাৎপর্য বর্ণনা করে গেছেন। সেই থেকে পরবর্তী সকল যুগের চিন্তাবিদরাই শিক্ষা সম্পর্কে কথা বলেছেন। শিক্ষার পরিচয় এবং সংজ্ঞা দেবার চেষ্টা করেছেন।

যেসকল শব্দ ব্যবহার করে শিক্ষা বুঝানো হয় সেগুলোর ব্যাখ্যা করলে শিক্ষার মর্ম বুঝার সহায়ক হবে। যেমন কোনো বস্তুকে বুঝতে হলে তার উপাদান বিশ্লেষণ করে দেখা একান্ত জরুরি। তাই আমরা প্রথমেই সে শব্দগুলোর ব্যাক্ষা করবো। আজকে আমরা ইংরেজি ভাষার কয়েকটি শব্দ এবং শিক্ষাবিদদের সজ্ঞা বিশ্লষন করবো।

ইংরেজি ভাষায় শিক্ষার প্রতিশব্দ হলো Education. Education শব্দের সাধারণ আভিধানিক অর্থ হলো: শিক্ষাদান ও প্রতিপালন, শিক্ষাদান, শিক্ষ। Educate মানে হলো: to bring up and instruct, to teach, to train অর্থাৎ প্রতিপালন করা ও শিক্ষিত করে তোলা, শিক্ষা দেয়া, অভ্যাস করানো।

২. Joseph T. Shipley তার Dictionary of word Origins এ লিখেছেন: Education শব্দটি এসেছে ল্যাটিন Edex এবং Ducer-Duc শব্দগুলো থেকে। এ শব্দগুলোর শাব্দিক অর্থ হলো, যথাক্রমে বের করা, পথ প্রদর্শন করা। আরেকটু ব্যাপক অর্থে তথ্য সংগ্রহ করে দেয়া এবং সুপ্ত প্রতিভা বিকশিত করে দেয়া।

জনৈক শিক্ষাবিদ লিখেছেন: Education শব্দের বুৎপত্তি অনুযায়ী শিক্ষা হলো শিক্ষার্থীর মধ্যকার ঘুমন্ত প্রতিভা বা সম্ভবনার পথ নির্দেশক।

৩. আরেকজন শিক্ষাবিদ লিখেছেন: Education denotes the realization of innate human potentialities of individuals through the accumulation of knowledge.

শিক্ষা কি? পর্ব ২ পড়তে আমাদের সজ্ঞেই থাকুন।

About দেশ খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Powered by Dragonballsuper Youtube Download animeshow