সংবাদ শিরোনামঃ
বেগমগঞ্জ থেকে লক্ষ্মীপুর পর্যন্ত চার লেনের সড়ক করা হবে: ওবায়দুল কাদের  ***  রোহিঙ্গাদের প্রথম বহর ভাসানচরের পথে  ***  যুবলীগ নেতা নাছিরের বিরুদ্ধে‘মিথ্যা’ মামলা দিয়ে হয়রানি  ***  বিশ্বের দ্বিতীয় উষ্ণতম বছর ২০২০  ***  ‘প্রতিবন্ধীদের সকল আর্থসামাজিক কার্যক্রমে সম্পৃক্ত করতে হবে’  ***  বিশ্বব্যাপী করোনায় মৃত্যু প্রায় ১৫ লাখ, শনাক্ত সাড়ে ৬ কোটি  ***  নিয়ম বর্হিভূত সম্মেলনের আহবান, ‘অ্যাসেব’ নির্বাচন কমিশনারের প্রতিবাদ  ***  কিডনি রোগে আক্রান্ত হয়ে ইসলামী ব্যাংক লক্ষ্মীপুর শাখার ফিল্ড অফিসার ইমাম হোসেনের মৃত্যু  ***  বিশ্বে প্রথম করোনার টিকা অনুমোদন  ***  প্রেমিকের জন্য ৩ সন্তানকে বিষ খাওয়ালেন মা
Home / Featured / ভারতের ক্র্যাকডাউনে বাংলাদেশের জিডিপি বৃদ্ধি

ভারতের ক্র্যাকডাউনে বাংলাদেশের জিডিপি বৃদ্ধি

দেশখবর ডেস্ক: গবাদিপশু পাচারের বিরুদ্ধে ভারতের ক্র্যাকডাউনে বাংলাদেশের শিল্প ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। কৃষিকাজ ও প্রজনন থেকে শুরু করে গরু ও দুধ উৎপাদনের মোটাতাজাকরণ পর্যন্ত এই শিল্পটি বাংলাদেশে বেড়েছে। এদিকে ভারতীয় বেশিরভাগ গরু ব্যবসায়ীরা বেকার হয়ে পড়েছে।

বাংলাদেশ গত ২০ বছরে স্থিতিশীল জিডিপি বৃদ্ধি পেয়েছে। ২০১৮ সালে আট শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। এতে করে দেশের মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

“জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা (ইউএনআইডিডিও) -এর এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, “আধা ডজনেরও বেশি দুধ প্রসেসর দৈনিক প্রায় দশ লক্ষ (এক মিলিয়ন) লিটার তাজা দুধ প্রক্রিয়াজাত করছে, যা এক দশক আগে প্রক্রিয়াজাত করতে দ্বিগুণেরও বেশি সময় লাগতো।”

“গরুর মাংস উৎপাদন সম্পর্কে (২০১৮), সরকার প্রথমবারের জন্য ৭.২১ মিলিয়ন মেট্রিক টন চাহিদার বিপরীতে ৭.২৬ মিলিয়ন মেট্রিক টন উৎপাদনের সাথে মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা ঘোষণা করেছিল,”

গরু হিন্দুদের কাছে পবিত্র হিসাবে বিবেচিত হয় এবং ভারতে “ঐশ্বরিক মা” হিসাবে পূজা করা হয়। ক্ষমতাসীন হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) কয়েক বছর আগে বাংলাদেশে সরবরাহের ঘাটতি বাড়িয়ে অনানুষ্ঠানিক বাণিজ্যের বিরোধিতা করেছিল।

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর প্রফেসর আতিউর রহমান বলেছিলেন, “চাহিদা এত বড় ছিল যে সময়ে সময়ে সীমান্তরক্ষী বাহিনী স্থানীয়ভাবে শুল্ক আদায় করে একটি অনানুষ্ঠানিক বাণিজ্যকে আনুষ্ঠানিকভাবে পরিণত করতে বাধ্য হয়,”

অবশেষে, এই ক্র্যাকডাউন বাংলাদেশে গরুর চাষকে বাড়িয়ে তুলেছে।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর

অনুবাদ: মো. নাঈম কামাল

About দেশ খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Powered by Dragonballsuper Youtube Download animeshow