Home / প্রবাস খবর / ১০ বছরে ১৫৩ বিলিয়ন ডলার পাঠিয়েছেন প্রবাসীরা

১০ বছরে ১৫৩ বিলিয়ন ডলার পাঠিয়েছেন প্রবাসীরা

নিউজ ডেস্ক : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ জানান, ২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত গত ১০ বছরে ১৫৩.১৩ বিলিয়ন মার্কিন ডলার দেশে পাঠিয়েছেন প্রবাসীরা।

এ সময় ৬৬ লাখ ৩৩ হাজার ২৫৪ প্রশিক্ষণপ্রাপ্ত কর্মী বৈদেশিক কর্মসংস্থান লাভ করেছে বলে মন্ত্রী জানান। মঙ্গলবার জাতীয় সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য অ্যাডভোকেট সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ আরো বলেন, দেশের ৭০টি প্রশিক্ষণকেন্দ্রের মাধ্যমে দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে ৫৫টি ট্রেডে দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দেয়া হয়। এর মধ্যে ৬টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি ও ৬৪টি কারিগরি প্রশিক্ষণকেন্দ্রের মাধ্যমে আরবি, কোরিয়ান, ইংরেজি, চাইনিজ, জাপানিসহ ৫টি ভাষায় শিক্ষা প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। ৪০ উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণকেন্দ্রের নির্মাণকাজ চলমান রয়েছে। এ ছাড়া ৬০ উপজেলায় ৬০টি কারিগরি প্রশিক্ষণকেন্দ্র নির্মাণের জন্য ডিপিপি প্রণয়ণের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

বিএনপির সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী ইমরান আহমদ আরও জানান, বর্তমানে ১৭৩ দেশে কর্মী প্রেরণ করা হয়। এর মধ্যে ২০১৯ সালে সৌদি আরবে ৩ লাখ ৯৯ হাজার, ওমানে ৭২ হাজার ৬৫৪ জন, কাতারে ৫০ হাজার ২৯২ জন, কুয়েতে ১২ হাজার ২৯৯ জন, সংযুক্ত আরব আমিরাতে ৩ হাজার ৩১৮ জন এবং বাহরাইনে ১৩৩ কর্মী প্রেরণ করা হয়।

সরকারি দলের সদস্য হাজী মো. সেলিমের অপর এক প্রশ্নের জবাবে ইমরান আহমদ জানান, গত ৮ বছরে ৫১ লাখ ৯৯ হাজার ২১২ জন বিদেশ গিয়ে কর্মসংস্থান লাভ করেছে।

About desh khobor

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Powered by Dragonballsuper Youtube Download animeshow