সংবাদ শিরোনামঃ
নৌকার প্রতীক পেলে জনগণের সেবক হিসেবে কাজ করবো:সাবেক যুবলীগ নেতা পলাশ  ***  রায়পুরে কাউন্সিলর নির্বাচিত হলেন ছাত্রলীগ নেতা রিজভী  ***  রায়পুর পৌর নির্বাচনে আ'লীগের জয়  ***  সাংবাদিকের ক্যামেরা থেকে `ভোট কারচুপি'র ভিডিও ডিলেট করালেন আ'লীগ সভাপতি  ***  রায়পুরে বিএনপি প্রার্থীর বাসার সামনে ককটেল বিস্ফোরণ  ***  বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিকশার ৪ যাত্রী নিহত  ***  সিলেটে দুই যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ১১  ***  রায়পুরে আ'লীগের প্রার্থী রুবেল ভাটের নির্বাচনী ইশতেহার ঘোষনা  ***  নোয়াখালীতে সাংবাদিক হত্যার প্রতিবাদে রায়পুরে মানববন্ধন  ***  লক্ষ্মীপুর আইনজীবি সমিতির নির্বাচনে সভাপতি শাহাদাত, সম্পাদক সবুজ
Home / এক্সক্লুসিভ / লক্ষ্মীপুর মৎস্য কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

লক্ষ্মীপুর মৎস্য কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুর সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো: সারোয়ার জামানের বিরুদ্ধে পুকুর পর্দশনীর বরাদ্ধের অর্থ আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে। নামে বেনামে ১৯-২০ ও ২১ অর্থ বছরে ৪টি প্যাকেজে পুকুর প্রদর্শণী দেখিয়ে ১ লাখ ৪০ হাজার টাকা আত্মসাৎ করার প্রমাণ মিলেছে।

জানা গেছে, লক্ষ্মীপুর উপজেলা মৎস্য অফিসে প্রায় সাড়ে ৩ বৎসর পূর্বে সিনিয়র মৎস্য কর্মকর্তা হিসেবে যোগদান করেন সারোয়ার জামান। অভিযোগ উঠেছে যোগদানের পর থেকেই তিনি বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির সাথে নিজেকে সম্পৃক্ত করেন। মৎস চাষের জন্য সদর উপজেলা মৎস মডেল উপজেলা। প্রদর্শনী পুকুরের জন্য ১ লাখ ৪০ হাজার টাকার বরাদ্দ হলেও নামে কিছু রেনু পোনা দিয়ে বাকি টাকা আত্মসাৎ করেন এ কর্মকর্তা।

সরজমিনে ২০১৯ -২০ ও ২১ সালের প্রদর্শনী পুকুরে মাঠ দিবস না করে মাঠ দিবসের জন্য বরাদ্দকৃত টাকা আত্মসাৎ করারও অভিযোগ পাওয়া গেছে। মাঠ পর্যায়ে পরিদর্শন না করে ভুয়া বিল ভাউচার দেখিয়ে মোটা অঙ্কের টাকা আত্মসাৎ করছেন সিনিয়র মৎস্য কর্মকর্তা সারোয়ার জামান।

ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তিসেবা সম্প্রসারণ প্রকল্প-২ এর আওতায় সদর উপজেলায় ৪টি ইউনিয়নে ১টি করে প্রদর্শনী পুকুর বরাদ্দ দেয়া হয়েছে। কার্প নাসারী টুমচর ইউনিয়নের কালিরচর চাষী হাছান ফারুকের নামে ৩০ হাজার টাকা, কাপ-মিশ্র লক্ষ্মীপুর বাঞ্চানগর চাষী মোহাম্মদ ওসমান হারুন নামে ৩৫ হাজার টাকা, মনোসেক্স তেলাপিয়া পশ্চিম লক্ষ্মীপুর দালাল বাজার চাষী সামছের নাহার লাখি নামে ৫০ হাজার টাকা, পাবদা চাষী পুকুর দিয়া, কুশাখালী দীন মোহাম্মদের নামে ২৫ হাজার টাকা বরাদ্দ হয়। কিন্তু সরজমিনে গিয়ে পুকুর পদর্শনীর কোনো অস্তিত মেলেনি।

যাদের নামে তালিকা পুকুর প্রদর্শণী অন্তভুক্ত দেখানো হয়েছে কাপ-নার্সারী টুমচর ইউনিয়নের কালিরচর ইলির গোজা পুকুর প্রদর্শণী দেখা মিলেনি। স্থানীয়দের অভিযোগ যার নামে পুকুর প্রদর্শণী দেখানো হয়েছে তার বাড়ি লক্ষ্মীপুর পৌর সভার লামচরি গ্রামের বাসিন্দা, ১০ বছর আগে জলাশয় মাছ চাষ করতো এখন আর কোনো মাছ চাষ করে না। এমন দাবি করেন স্থানীয়রা।

একই এলাকার মেম্বার আবু তাহের জানায়, আমার জলাশয় থাকা শর্তেও পুকুর প্রদর্শণী পায়নি। হাসান ফারুক নামে কোনো ব্যক্তির পুকুর প্রদর্শনী নেই তার এক বিগা জমিও নেই, ভূয়া প্রকল্প দেখিয়ে ৩০ হাজার টাকা আত্মসাৎকারী কর্মকর্তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি করেন।

কার্প-মিশ্র মোহাম্দ ওসমান হারুনের বরাদ্দকৃত প্রজেক্টের বিষয়ে জানতে চাইলে তিনি জানায়, আমার জলাশয় চররমোনী মোহন ইউনিয়নের দরবার শরীফে পাশে কিন্তু অনুসন্ধানে গিয়ে পুকুর প্রদর্শনীর কোনো আলামত পাওয়া যায়নি।

পৌর ১৫ নম্বর ওয়ার্ডের পশ্চিম লক্ষ্মীপুর গ্রামে মনোসেক্স তেলাপিয়া সামছের নাহার পদর্শনীর পুকুরের বিষয়ে জানায়, এপুকুরে ৪/৫ পরিবারের ভাগ রয়েছে। মৎস্য কর্মকর্তা আমাকে তিনশো তেলাপিয়ার রণু পোনা দিয়েছে। এক দিন অফিসে মিটিং করে ২০০ টাকা দেন এবং দুপুরে খাওয়ার ব্যবস্থা করেন। স্টাম্পে স্বাক্ষর নেয় সারোয়ার জামান। একটি সাইনবোর্ড দিয়ে বলেন, সাইনবোডটি ঘরে রাখার জন্য। সাইনবোডে কি লেখা ছিল তা আমার জানা ছিল না। আমার নামে ৫০ হাজার টাকা বরাদ্দ হলেও এক টাকাও পাইনি আমি।

২০২০-২০২১ অর্থ বছরের কুশাখালী পুকুর দিয়া পাবদা চাষী দীন মোহাম্দ পুকুর প্রদর্শনী অনুন্ধানে গিয়ে দেখা যায় নামে পাবদা চাষ কিন্তু কাজে প্রজাতির অধিক বহুরুপী মাছ তাও অন্যের সম্পত্তি দখল করে বিভিন্ন প্রজাতীর মাছ চাষ করে এমন অভিযোগ করেন স্থানীয়রা।তারা আরো জানায়, এটি কিন্তু পুকুর নয় এটি হচ্ছে ফসলি জমির মাঠ।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সারোয়ার জামান এর কাছে জানতে চাইলে তিনি অভিযোগের বিষয়ে এড়িয়ে গিয়ে বলেন, খাদ্য, রেণু পোনা, সকল উপকরণ প্রদর্শনীদের দেয়া হয়েছে। আমি কোন দূর্নীতি করিনি। আপনারা যা পারেন লিখেন। পারলে দুদকে অভিযোগ করেন। এতে আমার কিছুই যায় আসে না।

সম্পাদনা: নাঈম কামাল

About Alamgir Hossain

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Powered by Dragonballsuper Youtube Download animeshow