Home / Featured / মিয়ানমারে ফের নিরাপত্তা বাহিনীর গুলি, নিহত ৯

মিয়ানমারে ফের নিরাপত্তা বাহিনীর গুলি, নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর আবারো গুলি চালিয়েছে নিরাপত্তা বাহিনী। এতে নিহত হয়েছে অন্তত ৯ জন। এ নিয়ে দেশটিতে প্রায় ৩০০ গণতন্ত্রপন্থীর নিহতের ঘটনা ঘটলো। দেশজুড়ে গণতন্ত্রকামীদের নীরব বিক্ষোভ-সমাবেশের একদিন পর বৃহস্পতিবারের বিক্ষোভে আইনশৃঙ্খলাবাহিনীর গুলিতে এই প্রাণহানির ঘটনা ঘটে। রয়টার্স।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিকবাহিনী অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকার উৎখাত করে ক্ষমতা ছিনিয়ে নেয়ার পর থেকে দেশটির লাখ লাখ মানুষ প্রায় প্রত্যেকদিন বিক্ষোভ করে আসছেন।

গতকাল দেশটির বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুন, মধ্যাঞ্চলীয় মনোয়াসহ আরো কয়েকটি শহরের রাস্তায় বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ। মনোয়ায় বিক্ষোভকারীরা স্লোগান দেন ‘আমরা কি ঐক্যবদ্ধ’, ‘হ্যাঁ আমরা ঐক্যবদ্ধ’, ‘বিপ্লব জিতবেই’।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যম মিয়ানমার নাউ বলেছে, বৃহস্পতিবার সেন্ট্রাল মিয়ানমারের টানগি শহরে নিরাপত্তাবাহিনী গণতন্ত্রকামীদের ওপর গুলিবর্ষণ করেছে। সামাজিক যোগাযােগমাধ্যম এবং প্রত্যক্ষদর্শীদের বর্ণনা অনুযায়ী, দেশটির বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুন, কেন্দ্রীয় শহর মনিওয়া এবং অন্যান্য বেশ কয়েকটি শহরে হাজার হাজার বিক্ষোভ করেছেন।

স্থানীয় সংবাদমাধ্যম হিনথার মিডিয়া করপোরেশন বলছে, মাওলামাইন শহরের বিক্ষোভে পুলিশ গুলিবর্ষণ এবং ২০ জনকে আটক করেছে। এতে অন্তত দু’জন আহত হয়েছেন। মিয়ানমারের বিভিন্ন শহরে বিক্ষোভে নিরাপত্তাবাহিনীর গুলিতে কমপক্ষে আরো পাঁচজন আহত হয়েছেন বলে দেশটির অন্যান্য গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

উল্লেখ্য, মিয়ানমারে অভ্যুত্থান ও সেনাবাহিনীর দমনপীড়নের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র দেশটির সামরিক বাহিনী নিয়ন্ত্রিত দুটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞাও দিয়েছে।

About দেশ খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Powered by Dragonballsuper Youtube Download animeshow