Home / Featured / প্রশাসন বনাম ডাক্তার ও গেটম্যান বনাম চালকের ক্ষমতার দাপট

প্রশাসন বনাম ডাক্তার ও গেটম্যান বনাম চালকের ক্ষমতার দাপট

নাঈম কামাল: দেশে চলছে ক্ষমতার লড়াই। যে যেভাবে পারছে ক্ষমতা দাপট দেখিয়ে দিচ্ছে। বাদ যাচ্ছে না পুলিশ, ডাক্তার, ক্ষমতাশীন দলের নেতাকর্মী এমনকি অঝোপাড়া গাঁয়ের চুঁনোপুটিরাও। যার যতটুকু ক্ষমতা অনেকাংশে তার ছেয়েও বেশি দেখানোর চেষ্টা চলছে সবার মাঝে। এ যেন ক্ষমতার বিরুদ্ধে ক্ষমতার লড়াই।

সোশ্যাল মিডিয়ার যুগে এ ধরনের ক্ষমতার দাপট খুব সহজেই হয়ে যাচ্ছে ভাইরাল। সর্বশেষ রাজধানীর এলিফ্যান্ট রোডে পুলিশ, ম্যাজিষ্ট্রেট ও ডাক্তারের বাকবিতন্ডার ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। যা নিয়ে অফলাইন-অনলাইনে সমান তালে চলছে তুমুল আলোচনা-সমালোচনা। আজকের ফেসবুক এ বাকবিতন্ডার ভিডিওর দখলে। আজকের বিডিও দেখে একটা গল্প মনে পড়ে গেলো।

রেলওয়ের এক গ্যাটম্যান নতুন বিয়ে করেছিলো। বাসর রাতে বউ তাকে জিজ্ঞেস করলো আপনি কি করেন? মানে কোথায় কাজ করেন? স্বামী তখন সরল মনে বউকে বললো আমি রেলওয়ের গেটমনের চাকরি করি। বউ তখন তাকে তিরস্কার করে বললো এটাতো দারোয়ানের চাকরি। আপনি দারোয়ানের চাকরি করেন? স্বামী তখন স্ত্রীকে বললো তুমি আমার ক্ষমতা সম্পর্কে জানো? স্ত্রী তখন তাকে বললো দারোয়ানের আবার কিসের ক্ষমতা? স্বামী তাকে বললো কালকেই তোমাকে আমার ক্ষমতা দেখাবো। স্বামী ছুটির দিনেও স্ত্রীকে নিয়ে কর্মস্থলে হাজির। কারণ স্ত্রীকে তার ক্ষমতা কতটুকু তা দেখাতে হবে।

পরের দিন যথারীতি স্ত্রীকে নিয়ে কর্মস্থলে হাজির গেটম্যান। এবার ট্রেন আসার অপেক্ষা না করে রাস্তার দু’পাশ বন্ধ করে দিলো। যেমনটি ট্রেন আসার পূর্বে করা হয়। রাস্তা বন্ধ দেখে যথারীতি গাড়ি চলাচল বন্ধ হয়ে গেলো। গাড়ি চলাচল বন্ধ করে স্ত্রীকে বললো দেখেছো আমার ক্ষমতা? আমি চাইলেই গাড়ি চলাচল বন্ধ করে দিতে পারি।

তার যে আরো ক্ষমতা আছে তা দেখানোর জন্য এবার ট্রেন আসার অপেক্ষা করতে লাগলো সে। দূরে তাকিয়ে যখন দেখতে পেলো ট্রেন আসছে ঠিক তখনই রেল লাইনে দাঁড়িয়ে লাল পাতাকা উড়াতে শুরু করলো গেটম্যান। যেমনটি বিপদ সংকেত হিসেবে ব্যাবহার করা হয়। চালক লাল পাতাকা দেখে বিপদ সংকেত মনে করে ট্রেন থামিয়ে দিলেন। গেটম্যানেটর কাছে এসে জিজ্ঞাসা করলেন সামনে কোন বিপদ কী না? গেটম্যান তখন চালককে বললেন কোন বিপদ নেই। তাহলে কেন লাল পাতাকা উড়ালেন জিজ্ঞেস করলে চালক বলেন বউকে তার ক্ষমতা কতটুকু তা জানাতেই তিনি ট্রেন থামিয়েছেন। এ কথা শুনে চালক প্রচন্ড রেগে গেটম্যানের গালে মারলেন এক থাপ্পড়। এরপর চালক ট্রেন চালিয়ে চলে গেলেন। এ দেখে স্ত্রী বললো এই তোমার ক্ষমতা? একজন চালক তোমাকে থাপ্পড় মেরে গেলো? গেটম্যান তখন স্ত্রীকে বললো আমি দেখিয়েছি আমার ক্ষমতা আর চালক দেখিয়েছে তার ক্ষমতা।

এবার আসি মূল কথায়। চলমান সর্বাত্মক লকডাউনে পুলিশ ক্ষমতা বলে আটকালেন ডাক্তারের গাড়ি। চাইলেন মুভম্যান্ট পাস। যদিও নীতিমালায় বলা আছে ডাক্তারদের মুভম্যান্ট পাস লাগবে না। পুলিশ এবার তার আইডি কার্ড দেখতে চাইলেন। কিন্তু তিনি কার্ড না দেখিয়ে দেখাতে চাইলেন ক্ষমতা। এ নিয়ে শুরু হলে ডাক্তার বনাম পুলিশ, ম্যাজিস্ট্রেট বাকবিতন্ডা। এই যখন পরিস্থিতি সাংবাদিক শুরু করলেন ভিডিও। কেউ কাউকে ছাড় দিতে রাজি নয়। এ যেন ক্ষমতার সাথে ক্ষমতার লড়াই। এক পর্যায়ে চিকিৎসক পুলিশকে বলে উঠলেন তুই ডাক্তারিতে চান্স পাস নাই বলে আজ পুলিশ। এ যেন আগুনের মধ্যে ঘি ঢালার মতো। এবার রেগে গেলেন পুলিশ ও ম্যাজিস্ট্রেট। কিছুতেই যখন পরিস্থিতি স্বাভাবিক হচ্ছিলো না চিকিৎসক তখন বলে উঠলেন আমি মুক্তিযোদ্ধার সন্তান। আমার বাবা বীরবিক্রম। তাৎক্ষনিক পুলিশের কর্মকর্তা বলে উঠলেন আমিও মুক্তিযোদ্ধার সন্তান। পাশ থেকে ম্যাজিস্ট্রেটও বলে উঠলেন আমার বাবাও মুক্তিযোদ্ধা।

মুক্তিযোদ্ধা পরিচয়ও যখন কাজে আসলো না চিকিৎসক তখন পুলিশ কর্মকর্তাকে হারামজাদা গালি দিয়ে গাড়িতে উঠে গেলেন। গাড়িতে উঠেই ফোন করে বসলেন এক মন্ত্রীকে। ফোন কল রিসিভ করলেন মন্ত্রী। মন্ত্রীর সাথে কথা বলতে ম্যাজিস্ট্রেটের দিকে মোবাইল এগিয়ে দিলেন চিকিৎসক। কিন্তু ম্যাজিস্ট্রেট কথা বলতে চাইলেন না। পরিস্থিতি যখন এতদূর গড়িয়েছে তখন সটকে পড়লেন পুলিশের সেই কর্মকর্তা। কিন্তু ছাড় দিতে রাজি নয় সেই নারী চিকিৎসক। তার কাছে ক্ষমা না চাওয়া পর্যন্ত তিনি যাবেন না বলে চিৎকার করতে থাকলেন। ম্যাজিস্ট্রেটকে বললেন সেই পুলিশ কর্মকর্তাকে ডেকে এন তাকে সরি বলাতে। না হলে তিনি সেখান থেকে যাবেন না। শেষ পর্যন্ত সেখান থেকে ম্যাজিস্ট্রেটও সরে গেলেন।

আজকের এই ঘটনায় পুলিশ ও ম্যাজিস্ট্রেট সেই গেটম্যানের মতো তাদের ক্ষমতা দেখিয়েছেন আর চিকিৎসক দেখিয়েছেন ট্রেন চালকের মতো ক্ষমতা। ক্ষমতার দাপটে সেদিন জিতে গেলো ট্রেন চালক আর আজকে জিতে গেলেন চিকিৎসক। এভাবেই চলছে ক্ষমতার দাপট দেখানোর লড়াই। এই পরিস্থিতি দেখে ফেসবুকে ভাইরাল টপিকে পরিনত হয়েছে “আমরা সবাই ভাড়াটিয়া”।

About দেশ খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Powered by Dragonballsuper Youtube Download animeshow