ঢাকা, শনিবার, ১২ জুন ২০২১, ২৯ আশ্বিন ১৪২৮, ২ জ্বিলক্বদ ১৪৪২

বাংলাদেশ-অস্ট্রিয়ার বিমান পরিষেবা চুক্তি সই



বাংলাদেশ-অস্ট্রিয়ার বিমান পরিষেবা চুক্তি সই

বিমান পরিষেবা চুক্তি (এএসএ) সই করেছে বাংলাদেশ ও মধ্য ইউরোপের দেশ অস্ট্রিয়া। স্থানীয় সময় সোমবার দেশটির রাজধানী ভিয়েনায় দুই দেশের মধ্যে এ চুক্তি হয়।

অস্ট্রিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত ও অস্ট্রিয়ার ইউরোপ ও আন্তর্জাতিক বিষয়ক রাষ্ট্রদূত আন্দ্রেয়াস রিয়েকেন নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে সই করেন। ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস মঙ্গলবার পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে বলা হয়, বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যকার এএসএ চুক্তি কেবল দুটি দেশের বিমান চালনা ব্যবসাই উৎসাহিত করবে না, দুই দেশের ব্যবসায়ী ও জনগণের মধ্যে যোগাযোগ, বন্ধুত্বের ক্ষেত্রও তৈরি করবে।

‘আশা করা যায় যে এই চুক্তি ভিয়েনাকে বাংলাদেশ ও এ অঞ্চলের মধ্যে পণ্য ও যাত্রী পরিবহনের জন্য তার ভৌগোলিক অবস্থানের জন্য স্ক্যান্ডিনেভিয়াসহ মধ্য, পূর্ব ও উত্তর ইউরোপীয় দেশগুলোর একটি আঞ্চলিক কেন্দ্র হিসাবে রূপান্তরিত করতে সহায়তা করবে।’

বাংলাদেশ দূতাবাস বলছে, উভয় দেশই প্রত্যাশা করে যে এই চুক্তি অদূর ভবিষ্যতে ঢাকা ও ভিয়েনার মধ্যে সরাসরি যাত্রী ও কার্গো ফ্লাইট চালুর প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে এবং দুই দেশের মধ্যে ব্যবসার সুযোগগুলো প্রসারিত করবে।

দেশখবর/এনকে


   আরও সংবাদ