ঢাকা, শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৫ অগ্রহায়ন ১৪২৮, ২১ জ্বিলহজ্ব ১৪৪২

টাক বা চুল পড়া পরিত্রাণ করবে যেসব খাবার



টাক বা চুল পড়া পরিত্রাণ করবে যেসব খাবার

অনেকেই চুলের ঘনত্ব কমে যাওয়া নিয়ে চিন্তিত। বয়সের সঙ্গে সঙ্গে চুলের ঘনত্ব কমতে থাকা একটা নিয়মতি বিষয়। আবার অল্প বয়সেই অনেকের মাথায় টাক পড়া শুরু হয়। নানা কারণেই এ সমস্যা হতে পারে। তবে প্রাকৃতিক উপায়ে এ সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

এমন কিছু খাবার আছে, যা দৈনন্দিন খাদ্যতালিকায় রাখলে টাক পড়া থেকে আপনাকে নিশ্চিন্ত করতে পারে। পুষ্টিবিদরা বলেন, চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে বা চুল ওঠা কমাতে ৩টি খাবার অনেক উপকারী ভূমিকা পালন করে। যেমন-

কাঠবাদাম বা আলমন্ড

বাদামটিতে রয়েছে প্রচুর পরিমাণে বায়োটিন নামের যৌগ, যা চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে এবং চুল ওঠা কমাতে সাহায্য করে। রোজ সকালে খালি পেটে ৮-১০টা কাঠবাদাম খেয়ে এই সমস্যা অনেকটা প্রতিরোধ করা সম্ভব।

ডিম

ডিমেও রয়েছে নানা পুষ্টিগুণ এবং তার মধ্যে অন্যতম হচ্ছে বায়োটিন বা প্রচুর পরিমাণে ভিটামিন বি৭। তাই চুল পড়ে যাওয়া নিয়ে যারা চিন্তিত তারা নিয়মিত ডিম খেলে চুলের ঘনত্ব রাড়বে। এছাড়া ডিমে প্রচুর পরিমাণে প্রোটিনও রয়েছে, যা আপনার চুলের বৃদ্ধি ও চুল শক্ত করতে সাহায্য করবে।

স্ট্রবেরি

স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে উপকারী সিলিকা রয়েছে, যা চুলের বৃদ্ধির জন্য অন্যতম উপকারী উপাদান হিসেবে কাজ করে। স্ট্রবেরি নিয়মিত খেলে চুল বৃদ্ধি হয়। এ ছাড়া স্ট্রবেরিতে রয়েছে এলাজিক অ্যাসিড এবং এটি চুল ওঠা আটকাতে ‌ব্যাপক সাহায্য করে।


   আরও সংবাদ