ঢাকা, সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ২৪ অগ্রহায়ন ১৪২৯, ১০ মহররম ১৪৪৪

চীন সাগরের পথে মার্কিন রণতরী



চীন সাগরের পথে মার্কিন রণতরী

তাইওয়ানের দক্ষিণ-পূর্ব সমুদ্রের দিকে যাচ্ছে মার্কিন রণতরী ইউএস রোনাল্ড রিগ্যান। চীনের ‘কৌশলগত’ মহড়ার মধ্যেই মার্কিন রণতরীর এ যাত্রা। রণতরীর উপস্থিতিতে অঞ্চলটিতে উত্তেজনা আরও বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) বিষয়টি নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর মুখপাত্র। বিবৃতিতে তিনি বলেন, রণতরী এবং এর স্ট্রাইক গ্রুপ মুক্ত ও স্বাধীন ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সমর্থনে দক্ষিণ চীন সাগরে নির্ধারিত অপারেশনে যাচ্ছে। 

রোনাল্ড রিগ্যানের নেতৃত্বে থাকা কমান্ডার জর্জ এম উইকোফ বলেন, এ অভিযান অঞ্চলটির নিরাপত্তা ও স্থিতিশীলতা অর্জনে আমাদের প্রতিশ্রুতির বিষয়ে সহযোগিতা এবং মিত্রদের কাছে একটি সংকেত।

তাইপে পেলোসির সফরের জেরে স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুর থেকে তাইওয়ানের চারপাশের সাগরে সামরিক মহড়া শুরু করেছে চীন। মহড়া চলবে আগামী রবিবার পর্যন্ত। চীনের গ্লোবাল টাইমসের প্রতিবেদনে ‘পুনর্মিলন অপারেশন’-এর জন্যই এই পদক্ষেপ বলে উল্লেখ করা হয়েছে।

গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে নিজেদের অবিচ্ছিন্ন অংশ বলে দাবি করে চীন। তারা তাইপেকে বিশ্ব মঞ্চ থেকে বিচ্ছিন্ন রাখতে চায়। এছাড়া তাইপের সঙ্গে রাষ্ট্রীয় পর্যায়ে যেকোনও দেশের যোগাযোগের বিরোধিতা করে আসছে বেইজিং।

সূত্র: বিবিসি


   আরও সংবাদ