ঢাকা, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৪ মাঘ ১৪২৯, ৪ রবিউল আউয়াল ১৪৪৪

ফেসবুকে বন্যার ভুয়া ছবির ছড়াছড়ি



ফেসবুকে বন্যার ভুয়া ছবির ছড়াছড়ি

ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে সিলেট ও সুনামগঞ্জের মানুষজন স্মরণকালের ভয়াবহ বন্যায় কবলিত। এ অবস্থায় অনেকেই জলে ভাসতে থাকা শিশু, ভারত পানি ছেড়ে দিয়েছে কিংবা ডাকাতরা বাড়ি ঘরে লুটপাট চালাচ্ছে- এ সংক্রান্ত অনেক ছবি সামাজিক যোগযোগমাধ্যম ফেসবেুকে ছড়িয়ে দিচ্ছেন। এমনকি এসব ছবি ও তথ্য শেয়ারদাতারা কোনো ধরণের তথ্যসূত্রও ব্যবহার করছেন না। যার কারণে বিভ্রান্তিতে পড়ছেন ফেসবেুক ব্যবহারকারীরা।

এদিকে তথ্য যাচাই-বাছাই ছাড়া এধরণের ছবি শেয়ার করাকে নিরুৎসাহিত করছে আইনশৃঙ্খলাবাহিনী। আর সাইবার বিশেষজ্ঞরা তথ্য যাচাই-বাছাই না করে এবং নিশ্চিত না হয়ে সামাজিক যোগাযোগমাধ্যম শেয়ার না করার পরামর্শ দিয়েছেন। এধরণের বিভ্রান্তিকর কিছু ছবিকে চিহ্নিত করতে পেরেছে বিবার্তা২৪ডটনেট। পাঠকদের জন্য তা তুলে ধরা হলো-

সিলেটের বন্যা কবলিত এলাকায় ডাকাতরা বাড়িঘরে লুটপাট চালাচ্ছে- তথ্য, প্রমাণ ছাড়া এরকম খবর অনেকেই ফেসবুকে শেয়ার দিচ্ছেন। বলা হচ্ছে ডাকাতরা ‘ত্রাণ নিয়ে এসেছি’ বলে ডাকে। ডাকাতরা ত্রাণের নাম করে ডাকাতি করছে। সম্প্রতি ফেসবুকে শেয়ার হওয়া ছবিতে দেখা যায়, ভারতের মুম্বাইয়ে তিনজন ব্যক্তি একটি বাসায় অসৎ উদ্দেশ্য নিয়ে প্রবেশ করেছে। এ ছবিটি অনেকে বাংলাদেশের সিলেটের বলে প্রচার করছেন। ২০১৬ সালে ৯ ফেব্রুয়ারি ভারতের ‘তামিলডটওয়ান ইন্ডিয়া’ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে এনডিটিভির একটি ভিডিও শেয়ার করা হয়েছে। সেখানে বলা হয়েছে ‘চাড্ডি বানিয়ন গ্যাং মেম্বার এ্যারেস্টেড ইন মুম্বাই’। প্রাথমিকভাবে জানা গেছে, এই ছবিটি সেখান থেকে নেয়া।

নিউজ লিংক: https://tamil.oneindia.com/news/india/chaddi-baniyan-gang-busted-mumbai-246394.html?fbclid=IwAR00nFbLW3lSGlcD7BmQc9ukyi5RjNOgQqzbeBKIkK6o_ctQlnoSmzp-DHk
ইউটিউব লিংক: https://www.youtube.com/watch?v=h6nDiRBL7Ys 

একটি শিশুকে মাথার উপর তুলে ধরে একজন পুরুষ পানি দিয়ে হেঁটে যাচ্ছেন। এই ছবিটিও অনেকে বাংলাদেশের বন্যা কবলিত এলাকার মনে করে ফেসবুকে শেয়ার দিচ্ছেন। তবে মূলত এ ছবিটি বাংলাদেশের কোনো অঞ্চলের নয় বরং ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপটনমের। ছবিতে দেখা যাচ্ছে- ছয় মাস বয়সী শিশুকন্যাকে মাথার উপরে তুলে ধরে ডাক্তারের কাছে নিয়ে যাচ্ছেন তার বাবা।

৩০ বছর বয়সী পাঙ্গি সত্তি বাবু প্রায় ১০০ মিটার গভীর জঙ্গলের মধ্য দিয়ে এবং পাঁচ কিলোমিটারের বেশি হেঁটে নিকটতম স্বাস্থ্য কেন্দ্রে পৌঁছান।

প্রতিবেদন অনুসারে শিশুকন্যাটি তীব্র জ্বরে ভুগছিলো। এ নিয়ে ২০১৬ সালের ২৮ সেপ্টেম্বর ভারতের ‘দিহ্যান্সইন্ডিয়া’ প্রতিবেদন প্রকাশ করে। তবে ছবিটি এর আগে সামাজিক যোযাগমাধ্যমে ভাইরাল হয় বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

নিউজ লিংক: https://www.thehansindia.com/posts/index/Andhra-Pradesh/2016-09-28/Father-wades-through-flooded-waters-carrying-daughter-to-get-medical-help/256158?fbclid=IwAR3X7B7c3mjihdGVwU-fdjQRSJlN17x26w8GDElDi6WHTA2WDi-FOurdMCo

এছাড়া পানিতে ভাসতে থাকা একটি শিশুর ছবিও সিলেটের বন্যা কবলিত এলাকার মনে করে অনেকে ফেসবুকে শেয়ার দিচ্ছেন। কিন্তু জানা গেছে, এটি আদতে সিলেটের নয়, নেপালের ছবি। ২০১৭ সালের ১৪ আগস্ট যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ মাধ্যম ‘বাজনিউজফিডনিউজ’-এ প্রকাশিত এক প্রতিবেদনে দেখা যায়, ৮ বছর বয়সী কামাল সাদা নামের এ শিশু নিউমোনিয়ায় ভুগছিলো। ভারি বৃষ্টি ও বন্যা থাকায় চারদিনেও শিশুটিকে হাসপাতালে নিতে পারেনি পরিবার।

একপর্যায়ে শিশুটি মারা যায়। পরিবারের সদস্যরা তাকে কবর দিতে চেয়েছিলো। কিন্তু শুকনো কোনো জমি না পাওয়ায় শিশুটির চাচা স্থানীয় খশি নদীতে শিশুটিকে ভাসিয়ে দেন।

নিউজ লিংক: https://www.buzzfeednews.com/article/anupkaphle/floods-left-no-land-to-bury-a-dead-child-so-his-family-left?fbclid=IwAR37fulzXxZ30lZvbN5ZdyZI5flPSL-mIwmdoUN6dwrjoV0sRRp7DQElVPg

এছাড়া একটি ড্যাম থেকে তীব্র স্রোতে পানি বাংলাদেশে আসছে। এধরণের ভিডিও শেয়ার দিয়ে অনেকে বলছেন, ভারত থেকে পানি বাংলাদেশে আসায় বন্যা সৃষ্টি হয়েছে। তবে জানা গেছে, এই ভিডিওটি এখানকার সময়ের কোনো ভিডিও নয়। ভারতের মিনিস্ট্রি অব জলশক্তি, ডিপার্টমেন্ট অব ওয়াটার রিসোর্সেস ভিডিওটি ২০১৯ সালের ১১ সেপ্টেম্বর শেয়ার করেছে।

ভিডিও লিংক: https://www.facebook.com/watch/?v=2289329634509357&extid=CL-UNK-UNK-UNK-AN_GK0T-GK1C&ref=sharing


   আরও সংবাদ