ঢাকা, সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ২৪ অগ্রহায়ন ১৪২৯, ১০ মহররম ১৪৪৪

ইতিহাসের বিখ্যাত জেল থেকে পালানোর ঘটনা (পর্ব-১)



ইতিহাসের বিখ্যাত জেল থেকে পালানোর ঘটনা (পর্ব-১)

হলিউড, বলিউড কিংবা ঢালিউড। এসব সিনেমায় হয়তো দেখে থাকতে পারেন। কিন্তু বাস্তবে জেল থেকে পালানো আসামীর ঘটনা কি শুনেছেন?  কিভাবে জেলখানার কঠিন নিরাপত্তা ব্যবস্থা বেধ করে জেল থেকে পালিয়েছেন! আজ আপনাদের সেই গল্প শোনাবো। ইতিহাসের বিখ্যাত জেল থেকে পালানোর কিছু ঘটনা নিয়ে আমাদের এই আয়োজন। আজকে থাকছে প্রথম পর্ব।

জন ডিলিঞ্জারের কাঠের পিস্তল

আমেরিকার ইতিহাসের সবচেয়ে কুখ্যাত সন্ত্রাসী জন ডিলিঞ্জার। তিনি ছিলেন ডিলিঞ্জার গ্যাঙের সদস্য। এই গ্যাঙ ২৪টি ব্যাংক ডাকাতি, ৪টি পুলিশ স্টেশনে হামলাসহ বিভিন্ন অপরাধের জন্য পরিচিত। শেষ পর্যন্ত ১৯৩৪ সালের জানুয়ারিতে অ্যারিজোনার টুস্কনে তিনি পুলিশের হাতে ধরা পড়েন এবং তার স্থান হয় ইন্ডিয়ানার লেক কাউন্টি জেলে।

জন ডিলিঞ্জার

অল্প কিছুদিন পরেই মার্চের ৩ তারিখে তিনি এমন এক কান্ড করে বসেন যা অবাক করে দেয় গোটা আইনশৃঙ্খলা বাহিনীকেই। সামান্য কাঠ কেটে তিনি বানিয়েছিলেন এক খেলনা পিস্তল। তারপর সেটিকে আরো আসলের মতো দেখাতে তিনি ব্যবহার করেছিলেন জুতার কালি। তারপর সেই খেলনা পিস্তল দিয়ে প্রহরীদের ভয় দেখিয়েই পালিয়ে যান তিনি। আর পালানোর ব্যাপারটা যাতে তাড়াতাড়ি হয়, সেজন্য সাথে নিয়ে গিয়েছিলেন শেরিফের নতুন কেনা V-8 ফোর্ড গাড়িটি!

অবশ্য পালিয়ে খুব বেশিদিন বাঁচতে পারেননি তিনি। একই বছরের ২২ জুলাই পুলিশের ৪টি গুলিতেই ৩১ বছর বয়সে মারা যান তিনি।


   আরও সংবাদ