ঢাকা, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৪ মাঘ ১৪২৯, ৪ রবিউল আউয়াল ১৪৪৪

দেশ সেরা দ্বিতীয় কলেজ পাবনা এডওয়ার্ড 



দেশ সেরা দ্বিতীয় কলেজ পাবনা এডওয়ার্ড 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৮৮১টি কলেজের পারফরমেন্সের ভিত্তিতে কলেজ র‍্যাঙ্কিংয়ের ফলাফল ঘোষণা করা হয়েছে। র‍্যাঙ্কিং-২০১৮ সালের নির্বাচিত হয়েছে ৭৬টি কলেজ। এর মধ্যে জাতীয় পর্যায়ে ৮টি সেরা কলেজের মধ্যে রাজশাহী কলেজ শীর্ষে রয়েছে। কলেজটির পয়েন্ট ৭০ দশমিক ৫৪।  দ্বিতীয় স্থানে রয়েছে পাবনার ঐতিহ্যবাহী কলেজ সরকারি এডওয়ার্ড কলেজ। গত মঙ্গলবার দুপুরে ফলাফল ঘোষণা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান।

জাতীয় পর্যায়ে নির্বাচিত সেরা ৫টি কলেজ হলো- রাজশাহী কলেজ, সরকারি এডওয়ার্ড কলেজ, সরকারি আজিজুল হক কলেজ, আনন্দমোহন কলেজ ও কারমাইকেল কলেজ। সেরা মহিলা কলেজ- লালমাটিয়া মহিলা কলেজ, সেরা সরকারি কলেজ রাজশাহী কলেজ ও সেরা বেসরকারি কলেজ ঢাকা কমার্স কলেজ।

সরকারি এডওয়ার্ড কলেজ দেশের অন্যতম প্রাচীন কলেজ। কলেজটি পাবনার কেন্দ্রবিন্দুতে অবস্থিত। এই কলেজটি প্রতিষ্ঠিত হয় ১৮৯৮ সালে। প্রায় ২২০০০ শিক্ষার্থীর এই কলেজটিতে উচ্চ মাধ্যমিক থেকে শুরু করে উচ্চতর ডিগ্রি নেয়া যায়। 

এদিকে ঢাকা অঞ্চলে ১০টি, রাজশাহী অঞ্চলে ১০টি, চট্টগ্রাম অঞ্চলে ১০টি, খুলনা অঞ্চলে ১০টি, সিলেট অঞ্চলে ৬টি, বরিশাল অঞ্চলে ৪টি, রংপুর অঞ্চলে ১০টি ও ময়মনসিংহ অঞ্চলের ৮টিসহ ৭৬টি কলেজকে চূড়ান্তভাবে সেরা নির্বাচিত করা হয়েছে।

মোহাম্মদ আলী স্বপন/দেশখবর


   আরও সংবাদ